আকাশ মালিক সম্পর্কে যে সত্য বলা হয় নি

একটা ভেড়ার ঝাক থেকে নির্দিষ্ট একটা ভেড়া খুঁজে বের করা টা অসম্ভব ব্যাপার। বাংলা অনলাইনে কে যে হিন্দু, কে যে খ্রিস্টান, আর কে যে নাস্তিক তা আর জানা,  বলতে গেলে অসম্ভব ব্যাপার।

আকাশ মালিকের বইটা পড়ার মাঝে আমার একটা সন্দেহ হল। সন্দেহ করে একজনকে দোষী করা ঠিক হবে না। তাই বইটা শেষ করলাম। সন্দেহ আরও ঘনীভূত হল। এর জন্য আকাশ মালিক স্বয়ং দ্বায়ী, সে যা করে তা ই সে পায়। তাই সন্দেহের উপড়েই আমি তাকে পর্দার আড়ালে একজন বৌদ্ধ ধর্মাবলম্বী হিসেবেই মনে প্রানে বিশ্বাস করছি। এ ব্যাপারে তিনি আমার সংষয় দূর করতে পারেন। তিনি তার কর্মেই প্রমান করে গিয়েছেন, তিনি একজন বৌদ্ধ। আমার এমনটা মনে কেনো হল, তার কারন গুলো খুলে বর্ননা করছি। 

১ম কারনঃ তার পুরো বই পড়ে আমি একটাও শব্দেও বৌদ্ধ ধর্মের সমালোচনা করতে দেখি নাই। আপনি ১ টা শব্দও পাবেন না। পুরো বই খুঁজে  মাত্র একটি বার আমাকে যদি তিনি দেখাতে পারেন তিনি বৌদ্ধ ধর্মের সমালোচনা করেছেন, তাহলে সন্দেহটা লাঘব হত। কিন্তু, সত্যি বলতে আমি একটা, মাত্র একটা প্রমানও পেলাম না যাতে মনে হয় আকাশ মালিক বৌদ্ধ না। 

তিনি তার বইয়ের পাতায় পাতায়,  সনাতন হিন্দু ধর্ম, ইহুদী ধর্ম, খ্রিস্টান ধর্ম, এমনকি আমেরিকাকেও সমালোচনা করেছেন, বাংলাদেশ রাজনীতি দল গুলোকেও সমালোচনা  করেছেন। অথচ, বৌদ্ধ ধর্মের বিরুদ্ধে এক টা শব্দ। মাত্র একটা শব্দ ব্যবহার করেন নাই। তার বৌদ্ধ প্রীতির কারন কি? 

২য় কারনঃ উপড়ের (১ম কারণ) সন্দেহ গুলো আমার  মনে তার বইয়ের লেখা পড়তে পড়তে আসে। এরপরেও ভাবলাম, হয়তো তিনি বৌদ্ধ ধর্ম সম্পর্কে বেশী কিছু জানেন না, তাই এরকমটা করে থাকবেন। অযথা একজনের বিরুদ্ধে ভুল সন্দেহ করা টা ঠিক হবে না। এরপরে আমি পড়া চালিয়ে গেলাম। আর শব্দ গুলোর প্রয়োগের উপড় নজর দিতে থাকলাম। এবার সন্দেহ আরও তাজা হল। দেখুন নিচের স্ত্রিনশট দেখুন , তিনি লিখেছে,  বলা হয় বেদ, পুরাণ, কুরান, গীতা, রামায়ন,  বাইবেল, তৌরাত, ইঞ্জিল প্রভৃতি ধর্মগ্রন্থে আছে বিজ্ঞান আর বিজ্ঞান……………
।।

image

লক্ষ করে দেখবেন, তিনি   ত্রি -পিটক ( বৌদ্ধ শাস্ত্রের নামউল্লেখ করেন নাই )  এর নাম লিখেন নাই। এর কারন কি?  মানলাম তিনি বৌদ্ধ ধর্ম সম্পর্কে কিছুই জানেন না। তার পরেও কি শুধু নামটা দিলে হতো না?  বিশ্বে প্রধান ধর্মের মধ্যে তো এই বৌদ্ধ ধর্মও তো আছে চার শীর্ষে ( খ্রিস্টান, ইসলাম, হিন্দু, বৌদ্ধ, ইহুদী)  তিনি তো শুধু ঐ ধর্ম গ্রন্থের নাম লিখলেই পারতেন, কিন্তু কেনো লিখেন নাই?  এটা কি আর বলতে হয়?  পাঠক সহজেই বুঝতে পারছেন তার বৌদ্ধ প্রীতির নমুনা।
আমি তার বইয়ের  প্রত্যেক লাইন দেখেছি। প্রত্যেক স্থানেই তিনি এই ধর্ম গুলোরই নাম নিয়েছেন, বৌদ্ধ ধর্ম গ্রন্থ বাদে।

৩য় কারনঃ এরপরেও ভাবলাম, হয়তো বৌদ্ধ ধর্মিও রা বাংলায় নিষ্ক্রয়, তাই হয়তো তার নিজের ভুল হয়েছে। বইটা লিখেছিলেন, ২০০৯ সালে। তাই ভাবলাম, ব্লগে পরে হয়তো এ বিষয়ে লিখেছেন। যখন তার ব্লগের লেখা গুলো ঘেটে দেখলাম!  আমি পুরাই Shocked…..

আপনারা খুঁজে বের করেন, বৌদ্ধ ধর্মকে সমালোচনা করে একটা মাত্র লেখা দেখান

তার ব্লগ লিংক থেকে।

তার বয়স কম হলেও ৪৫-৫০ বছর  । এই বয়সী হয়েও কেউ যদি দাবী করে সে বৌদ্ধ ধর্মের সম্পর্কে কিছু জানে না, তাহলে তা কেউ বিশ্বাস করলেও আমি বিশ্বাস করতে রাজি না।

আকাশ মালিকের প্রতি অনুরোধঃ   তিনি তার বইয়ের একটা অধ্যায়ের নাম দিয়েছিলেন, দুই “ম” এর নারী শিক্ষা।  “ম” তে “মুহাম্মদ” (সাঃ) আর এক “ম” তে “মনু” । এই দুই ম কি নারী শিক্ষা দিয়েছে তা তুলে ধরেছেন। তাকে অনুরোধ জানাব, তিনি দুই “ব” এর নারী শিক্ষা নিয়ে লিখুক। “ব” তে “বৌদ্ধ” আর এক “ব” তে “বাইবেল”।  তাহলে আমরা মানতে পারব, তিনি আসলেই বৌদ্ধ না।

৪র্থ কারনঃ  তিনি বৌদ্ধ ধর্মের সমালোচনা না করলে কি হবে, গুণগান গাইতে কিন্তু ভুল করেন নাই। তার বইয়ের বোকার স্বর্গ অধ্যায়ের শেষের পাতাটাই শেষ করেছে বৌদ্ধের উক্তি দিয়ে। (ছবি)  image

এছাড়াও তার আফগানিস্তানে বৌদ্ধ মূর্তি ভাঙা নিয়ে মায়া কান্না দেখে কার না সন্দেহ হবে বলেন? 

উল্লেখ্য , মুক্তমনা সাইটে “মনুসংহিতা” আইনের বিরুদ্ধে যে বইটা লেখা হয়েছে। সেই বইয়েও আমি বৌদ্ধ ধর্মের প্রতি আসক্তিপূর্ণ বক্তব্য পেয়েছি।

  ৫ম কারনঃ আপনারা জিজ্ঞেস করতে পারেন, বাংলাদেশে বৌদ্ধের পরিমাণ কম তাই হয়তো তিনি লিখেন নাই। আমিও তা-ই ভেবে ছিলাম। তাই উইকিপিডিয়া তে ভুলুক দিলাম। সেখানে দেখলাম, খ্রিস্টান ধর্মের চেয়েও বৌদ্ধ ধর্মের অনুসারীর সংখ্যা  বাংলায় বেশী। (ছবি) 

image

http://en.wikipedia.org/wiki/Religion_in_Bangladesh

তিনি খ্রিস্টান ধর্মের বিরুদ্ধে বলতে পারলেন, অথচ বৌদ্ধের বিরুদ্ধে লেখতেই পারলেন না? 

৬ষ্ঠ কারনঃ  বিভিন্ন লেখা থেকে ধারনা করা যায় তার বাড়ি সিলেট অঞ্চলে। আর সেখানে বৌদ্ধদের বসবাস বেশী।

৭ম কারনঃ আপনারা বলতে পারেন, তাহলে ইসলামের বিরুদ্ধে এতো বিদ্ধেষ কেনো তার? 

আমি প্রশ্নটা নিয়ে ভেবেছি। এবং একটা ঈঙ্গিত অবশ্য দিতে পারি,  নিচের লিংক ক্লিক করে দেখুন ধারনা পান কিনা।

http://www.valuka.com/Mobile/NewsDetail/1868।

নোটঃ পুরো লেখাটি অনুমান এর উপড়ে, আকাশ মালিকের এই লেখার জবাব লেখা উচিত। তার উপড় ভিত্তি করেই গড়ে উঠবে লেখাটির সত্যতা।

আপনারদের মনেও যদি আমার মতো সন্দেহ থেকে থাকে তাহলে মন্তব্যে জানাতে পারেন।

শুভ্র আহমেদ


Posted

in

by

Tags:

Comments

4 responses to “আকাশ মালিক সম্পর্কে যে সত্য বলা হয় নি”

  1. […] আকাশ মালিক সম্পর্কে যে সত্য বলা হয় নি   সততার কাঠগড়ায় আকাশ মালিকঃ ইসলাম কি […]

  2. […] বইয়ের আরো কিছু জবাবসূচক লেখার সংকলন   আকাশ মালিক সম্পর্কে যে সত্য বলা হয় নি […]

  3. […] বইয়ের আরো কিছু জবাবসূচক লেখার সংকলন   আকাশ মালিক সম্পর্কে যে সত্য বলা হয় নি   সততার কাঠগড়ায় আকাশ মালিকঃ ইসলাম কি […]

Leave a comment

Blog at WordPress.com.